New
কলিকাতার মদ্যপান সেকাল ও একাল Kolikatar Modyopan Sekal O Ekal

কলিকাতার মদ্যপান সেকাল ও একাল Kolikatar Modyopan Sekal O Ekal

Special Price 270.00 ₹

Before: 300.00₹

In Stock

Description

কলকাতায় প্রথম যে পানশালা গুলি গড়ে ওঠে তাকে বলত পাঞ্চ হাউস। তার পরের জমানায় আসে ট্যাভার্ন। পাঞ্চ হাউসের হই হল্লা ভিড় বর্জিত আধুনিক পরিশীলিত মদের ঠেক। কিছুটা অভিজাত। এদের মেন্টর ছিলেন সম্ভ্রান্ত লোকেরা, শ্রীমতি হেস্টিংস, এলিজা ইম্পে বা উইলিয়াম হিকি। লে গ্যালে প্রতিষ্ঠিত লালবাজারের গ্যালে'স ট্যাভার্ন এদের অন্যতম।

১৭৭৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির পদস্থ কর্মচারী জর্জ গ্রান্ডের বৌ ইসাবেলার এর সাথে জোর পরকীয়া চলছে সুপ্রিম কাউন্সিল সদস্য স্যার ফিলিপ ফ্রান্সিসের। গ্রান্ড লে গ্যালেতে মদে ডুবে আছে হঠাৎ খবর এল ফ্রান্সিসকে তার বাড়িতে পাঁচিল টপকানোর সময় ফেলেছে জমাদার। তাকে আটকে রাখা হয়েছে। রইল পড়ে মদ খাওয়া, মত্ত অবস্থায় ছুটলেন জর্জ গ্রান্ড। উইলিয়াম বারওয়েলেত ভাই ড্যানিয়েল আর প্রধান বিচারপতি ইমপেকে নিয়ে বেরিয়ে এসেছেন গ্রান্ড। এরাও লে গ্যালেতে বসে মাল টানছিলেন। সব বোতলের বন্ধু। ফ্রান্সিসের মোকাবিলা করবার জন্য মিলিটারী অফিসার মেজর পামারের কাছ থেকে ধার করেছেন একটি তরোয়াল। গিয়ে দেখেন পাখি ফুড়ুৎ, তাকে পালাতে সহায়তা করেছে মি. জর্জ সি, মি. শোর আর মি. আর্কডেকিন। প্রথম দুজন পরে স্যার খেতাব পান।

মহারাজ নন্দকুমারের বিচারের সময় গ্যালে'স ট্যাভার্ন থেকেই সাপ্লাই হত উকিল, জুরি ও কর্মচারীদের খাদ্য ও পানীয়। ৬২৯ টাকার বিনিময়ে গ্যালে টেন্ডার নিয়েছিলেন ১৬ জন লোকের মদ ও দুবেলা খাবার জোগানের।

এরকমই অজস্র জানা অজানা কাহিনী নিয়ে, কলিকাতার মদ্যপানঃ সেকাল ও একাল। নগর গড়ে ওঠার আগে থেকে আজকের কলকাতার সুরা কালচারের বিস্তৃত তথ্য।

Writer Name :       Pinaki Biswas

Publisher Name :       Khori